ঢাকা, রবিবার, ১২ মে, ২০২৪

রাজধানীতে মশা বৃদ্ধির পেছনে দায় কর্মকর্তা আর কাউন্সিলদের: মেয়র আতিকুল

রাজধানীতে মশা বৃদ্ধির পেছনে সিটি করপোরেশনের কর্মকর্তা ও কাউন্সিলরদের দায়িত্বে অবহেলা রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। মেয়র বলেন, তাদের দায়িত্বে অবহেলার কারণেই মশার দুর্ভোগ পোহাচ্ছে নগরবাসী। এজন্য তার নিজেরও দায় আছে বলে জানান আতিকুল।শনিবার (১৩ মার্চ) সকালে রাজধানীর ১০০ ফিট এলাকায় মশা নিধনের ক্র্যাশ প্রোগ্রাম কর্মসূচি পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন মেয়র।


এর আগে শনিবার সকাল ৮টায় ভাটারা থানার সামনের ১০০ ফুট সড়ক থেকে মশক নিধনে ক্রাশ কর্মসূচি শুরু করে ডিএনসিসি। অভিযান শুরুর কিছুক্ষণের মধ্যে সেখানে আসেন মেয়র আতিকুল। আতিকুল ইসলাম বলেন, রাজধানী জুড়ে মশার ভয়াবহতা একদিনে সৃষ্টি হয়নি। তাই দ্রুত মশা নিধন চ্যালেঞ্জিং। তবে মশা নিধন প্রক্রিয়া আধুনিক করতে কীট তত্ত্ববিদদের পরামর্শ নেয়া হচ্ছে বলেও জানান মেয়র।


মেয়র আতিক আরো বলেন, ‘আমরা এই অভিযানে দেখেছি, ব্যক্তি মালিকানাধীন জলাশয়ে মশার প্রজনন বেশি। এসব জায়গা নিজ দায়িত্বে মালিককে পরিষ্কার রাখতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।’


এছাড়া এই কর্মসূচিতে প্রথমবারের মতো দেশে তৈরি ফগার মেশিনের পরীক্ষামূলক ব্যাবহার শুরু করেছে ডিএনসিসি। এতে সফলতা মিললে লাখ লাখ টাকা খরচ করে বিদেশ থেকে আর মেশিন আমদানির দরকার হবে না বলে জানান মেয়র। ৫ হাজার ৭শ’ টাকায় মিলছে দেশে তৈরি এই ফগার মেশিন।

ads

Our Facebook Page